রোজায় খুব প্রয়োজনীয় ৩ টি অ্যাপ- ২০২১

রোজায় খুব প্রয়োজনীয় ৩ টি অ্যাপ। এই পবিত্র রমজানে ৩ টি অ্যাপ আপনাকে খুব সহজেই নামাযের সময়, কুরআন, কিবলা কম্পাস, তাসবিহ ইত্যাদি পেতে সহায়তা করবে।

নামাজের সময় (Prayer Time)

নামাজের সময় অ্যাপটি বাংলাদেশে খুব জনপ্রিয় অ্যাপ। নামাজের সময় (Prayer Time) অ্যাপটি আপনাকে দিচ্ছে মুসলিমদের জন্য বিশ্বের বড় বড় শহরের নামাজের সময়সূচী।

বাংলাদেশের প্রতিটি জেলার জন্য পাঁচ নামাজের স্থায়ী সময় সূচী বা নামাজের চিরস্থায়ী ক্যালেন্ডার। প্রতিদিন নির্দিষ্ট সময়ে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হয়। প্রত্যেক মুসলমানের উপর নামাজ ফরজ।
চিরস্থায়ী ক্যালেন্ডার এখন আর পকেটে করে ঘোরার দরকার নেই। আপনার জেলার জন্য যে কোন তারিখের নামাজের আউয়াল ওয়াক্ত এর সময় জানতে পারবেন । জানতে পারবেন ইফতার, সেহরির সময়, তাহাজ্জুদের শেষ সময়, ইশরাকের শুরু সময় ইত্যাদি। নামাজ শিক্ষায় আনা হয়েছে পুরুষ মহিলার নামাজের পার্থক্য, ওযু,আজান,মসজিদ,সূরা,বিশেষ নামাজ,ইস্তেঞ্জা,গোসল,তায়াম্মুম,নামাজের ফরজ-ওয়াজিব ইত্যাদি। এছাড়া ওয়াক্ত / জামাতের সময় হিসাবে অ্যালার্ম সেট করতে পারবেন। ইংরেজি ক্যালেন্ডারের সাথে মিলিয়ে আরবি/হিজরী তারিখ।
বাংলা ইসলামী অ্যাপ্লিকেশন রমজান ২০১৮,
বাংলা অর্থ ও অডিও সহ কুরআন শরীফ.
কুরআনে বিষয় ভিত্তিক অনুসন্ধান করুন. হাফিজি-কুরআন পারা ও সূরা তালিকা সহ.
সম্পর্কিত খুঁজে আয়াত দেখতে কুরআন ভিতরে বাংলা-বিষয় দিয়ে অনুসন্ধান করতে প্রথম অ্যাপ্লিকেশন.
পছন্দের আয়াত চিহ্ন / বুকমার্ক করুন, শেয়ার করুন।

মাখরাজ (Makhraj)

মাখরাজ (Makhraj) আরবি বর্ণমালার সঠিক উচ্চারণ শেখার ও বানান করে কুরআন পড়ার জন্য একটি অ্যাপ।
মাখরাজ (Makhraj) আরবি শিক্ষার জন্য সুন্দর একটি অ্যাপ। এই অ্যাপ্লিকেশনটি বাংলা ভাষাভাষী যারা আরবি শিখতে চান ও কুরআন দেখে পড়া শিখতে চান শুধুমাত্র তাদের জন্য।
‘পড় তোমার রবের নামে, যিনি সৃষ্টি করেছেন’ [সূরা আলাক : ১]। রাসূল -সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ তোমাদের মাঝে শ্রেষ্ঠ হল যে নিজে কুরআন শিখে এবং অন্যকে শেখায়। (আল-বুখারী)
Makhraj কুরআন শেখার জন্য প্রথম পদক্ষেপ হওয়া উচিত। সঠিক উচ্চারণ ছাড়া, আরবি শব্দের অর্থ পরিবর্তিত হয়ে যেতে পারে। তাই কুরআন পড়তে হলে হরফ, হরকত চেনা ও উচ্চারণ শেখার বিকল্প নাই। makhraj শেখা আমাদের আরবি ভাষা ও সাহিত্যের দিকে আগ্রহী করে তুলবে।

এই অ্যাপ্লিকেশনটি বাচ্চাদের আরবি ভাষা শেখার পাশাপাশি কুরআন শেখার জন্য ব্যবহার করা যেতে পারে। এটাতে লিখা অনুশীলনের ব্যবস্হাও রয়েছে। বাঙ্গালী প্রতিটি মুসলমান এর জন্য জরুরী অ্যাপ।
কুরআন শিক্ষার মাধ্যমে দুনিয়া ও আখেরাতে শ্রেষ্ঠত্ব অর্জন করা যায়।

অধ্যায়ঃ- হরফ শিক্ষা, হরকত শিক্ষা , জযম , তাশদীদ, কলকলাহ ,মাদ্দ, সাকিন , তানবিন ,অনুশীলন ,নুরানী কায়দা

তাসবীহ

এখন সবার হাতেই মোবাইল। হাতে মোবাইল থাকতে চিন্তা কিসের। আপনি চাইলে যে কোন সময় তসবীহ পড়ে নিতে পারেন। এই অ্যাপটির সাইজ মাত্র ৬ এমবি।